প্যারাগুয়ের বিপক্ষে চোটে জর্জরিত আর্জেন্টিনা

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের তৃতীয় ম্যাচে প্যারাগুয়ের মুখোমুখি হবে আর্জেন্টিনা। বোকা জুনিয়ার্স স্টেডিয়ামে বাংলাদেশ সময় শুক্রবার ভোর ৬টায় ম্যাচটি শুরু হবে। কিন্তু গুরুত্বপূর্ণ এই ম্যাচে অনিশ্চয়তা দেখা দিয়েছে আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির খেলা নিয়ে। শুধু মেসি নন, দলের দুই সিনিয়র ডিফেন্ডার ওতামেন্দি ও নিকোলাস টেগলিয়াফিকো রয়েছেন ইনজুরির সারিতে। ইন্টার মিলানের ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ অনেকটাই অনিশ্চিত প্যারাগুয়ের বিপক্ষে। হ্যামস্ট্রিংয়ের ইনজুরিতে পড়েছেন তিনি। পরবর্তী ম্যাচে পেরুর বিপক্ষে তাকে পাওয়ার আশা আর্জেন্টাইন কোচের। মিডফিল্ডার রবের্তো পেরেইরাও ভুগছেনে চোটে। পাওলো দিবালা ছিটকে পড়েছেন আগেই। তবে ছন্দে থাকা পিএসজি ফরোয়ার্ড অ্যাঞ্জেল ডি মারিয় ফিরেছেন দলে।

নিজেদের প্রথম দুই ম্যাচ ইকুয়েডর ও বলভিয়ার বিপক্ষে জিতে বিশ^কাপ বাছাইপর্বের শুরুটা দুর্দান্ত হয়েছে লিওনেল স্কালোনির শিষ্যদের। অন্য দিকে প্যারাগুয়ে এক জয় ও এক ড্রয়ে কিছুটা পিছিয়ে রয়েছে আর্জেন্টিনা থেকে। পরিবেশ ও কন্ডিশনে আপনগৃহে এই ম্যাচেও কিছুটা এগিয়ে থাকবে লিওনেল মেসি বাহিনী। দুই দলের মুখোমুখি লড়াইয়েও এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। ৪৪ বারের দেখায় ২৬ ম্যাচে জয় আর্জেন্টিনার নামের পাশে, প্যারাগুয়ে জিতেছে ৩টিতে আর ১৫টি ম্যাচ হয়েছে ড্র। আর্জেন্টিনা গোলে দিয়েছে ১০৬টি আর হজম করেছে ৪০টি, এখানেও এগিয়ে রয়েছে লা এলবিসেলেস্তে। সম্প্রতি পারফরম্যান্সেও এগিয়ে স্কালোনির দল। শেষ ১০ ম্যাচে ৪টিতে জয় আর্জেন্টিনার জয়ের বিপরীতে প্যারুগুয়ের জয় দুই ম্যাচে বাকি চারটি খেলা ড্র হয়। তবে মাঠের খেলায় কেউ কাউকে ছাড় দিতে নামে, সবাই জয়ের জন্যই নামে। হার্নান পেরেজ, মাথিয়াস ভিয়াসান্তি ও দারিও লেজকানোরা হয়তো আরেকটি জয়ের জন্যই লা বোম্বোনেরায় নামবে।

এদিকে লা লিগায় বার্সেলোনার সর্বশেষ ম্যাচ- রিয়াল বেটিসের বিপক্ষে মূল একাদশে ছিলেন না মেসি। আনসু ফাতির জায়গায় দ্বিতীয়ার্ধে মাঠে নামেন তিনি এবং দুই গোল করে দলের জয়ও নিশ্চিত করেন। ম্যাচ শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান জানান, মেসি শতভাগ ফিট নন। এজন্যই তাকে বেঞ্চে রেখেই শুরু করেছিল বার্সা। তবে সমসামিয়ক চোট নিয়ে সেই ম্যাচে খেলতে পারলে, কয়েকদিন বিশ্রামের সুযোগ পেয়ে এই ম্যাচে খেলার হয়তো আরো যথেষ্ট সম্ভাবনা থাকার কথা। যদি কোচ স্কালোনি বিশ্রামে রাখেন কিংবা কিছু সময়েও জন্য হলেও মাঠে নামান সেটা ভিন্ন বিষয়। তবে মেসিকে অনুশীলন করতে দেখা গেছে। চোট আক্রান্ত খেলোয়াড়রা আলাদা অনুশীলন করেছে বলে জানা যায় আর্জেন্টাইন সংবাদমাধ্যমের খবরে।

আর্জেন্টাইন সংবাদমাধ্যম মুন্দো আলবিসেলেস্তেও জানিয়েছে, চোটের কারণে জাতীয় দলের সতীর্থদের থেকে দু’বার আলাদাভাবে অনুশীলন করেছেন মেসি। তবে প্যারাগুয়ের বিপক্ষে তাকে মাঠে পেতে মুখিয়ে আছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। ১৮ নভেম্বর পেরুর মাঠে খেলতে যাবে মেসি-ডি মারিয়ারা।

আপনি আরও পড়তে পারেন